1. admin@srejonbangla52tv.com : Srejon Bangla 52 tv :
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০২:২৮ পূর্বাহ্ন

পুঁজিবাদী শোষণ-বৈষম্যে জনজীবন দুর্বিষহ: বাসদ

জ্যেষ্ঠ প্রতিবেদক
  • Update Time : শুক্রবার, ১৮ নভেম্বর, ২০২২
  • ৬৪ Time View

পুঁজিবাদী শোষণ, বৈষম্য আর দুঃশাসন জনগণের জীবন দুর্বিষহ করে তুলেছে। জিডিপি আর মাথাপিছু আয় বাড়ার কথা বলা হলেও দ্রব্যমূল্যের অস্বাভাবিক ঊর্ধ্বগতিতে মানুষ দিশেহারা। জনগণের চোখে ধুলা দিয়ে লুটপাটের ক্ষতি আড়াল করা যায় না।

শুক্রবার (১৮ নভেম্বর) বিকেলে চট্টগ্রামের লালদিঘীপাড় সংলগ্ন জেলা পরিষদ চত্বরের সামনে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-বাসদের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী ও রুশ বিপ্লবের ১০৫তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত সমাবেশে বক্তারা এসব কথা বলেন।
বাসদ নেতারা বলেন, স্বাধীনতার ৫১ বছরে পুঁজিবাদী শোষণ, বৈষম্য আর দুঃশাসন জনগণের জীবন দুর্বিষহ করে তুলেছে। জিডিপি আর মাথাপিছু আয়ের গল্প বলা হলেও উন্নয়নের নামে অস্বাভাবিক ব্যয় বৃদ্ধি হচ্ছে। দেশ থেকে টাকা পাচার, বৈদেশিক ঋণ নিয়ে মেগা প্রকল্প, ব্যাংকের টাকা আত্মসাৎ হচ্ছে। শ্রমিক-কৃষক, মধ্যবিত্তের দুর্দশা, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, শিক্ষা ও চিকিৎসার খরচ এবং নারীর নিরাপত্তাহীনতা সমান তালে বাড়ছে।

তারা বলেন, করোনা এবং ইউক্রেন যুদ্ধের অজুহাতে সরকার ব্যবসায়ী তোষণ নীতি ও দুর্নীতিকে আড়াল করার চেষ্টা করছে। বিদ্যুৎ উৎপাদনের সাফল্য, রিজার্ভ নিয়ে এত বাগাড়ম্বরের পর দেখা যাচ্ছে লোডশেডিং আর ডলার ঘাটতি। জনগণের চোখে ধুলা দিয়ে অথবা কৃত্রিম সাফল্য প্রচার করে লুটপাটের ক্ষতি আড়াল করা যায় না।

তারা বলেন, আইএমএফের কাছ থেকে ৪৫০ কোটি ডলার ঋণ নেওয়ার জন্য অসম শর্তে রাজি হওয়ার আগে প্রতিবছর ৭০০ কোটি ডলার পাচার বন্ধ করা উচিত ছিল। এখন আইএমএফের ঋণের অজুহাতে কৃষি, শিক্ষা, চিকিৎসাসহ অন্যান্য খাতে বরাদ্দ কমানোর অপকৌশল চলছে। একদিকে অর্থনৈতিক লুটপাট অন্যদিকে রাজনীতিতে ফ্যাসিবাদী আক্রমণ চালাচ্ছে সরকার। গণতান্ত্রিক অধিকার, ভোটের অধিকার সব আজ কেড়ে নেয়া হচ্ছে।

বক্তারা বলেন, পুঁজিবাদী ব্যবস্থা অক্ষুণ্ন রেখে মানুষ এ দুর্দশা থেকে মুক্তি পাবে না। তাই শ্রমিকের ন্যায্য মজুরি, কৃষি ফসলের ন্যায্য দাম, বেকারের চাকরি, শিক্ষা, চিকিৎসা, নারীর নিরাপত্তা আর বৃদ্ধদের সুরক্ষা নিশ্চিত করতে শোষণ, লুণ্ঠন, ফ্যাসিবাদী শাসন বিরোধী লড়াইকে সমাজতন্ত্রের লক্ষ্যে পরিচালিত করতে হবে।

বাসদ চট্টগ্রাম জেলার নেতা কমরেড আল কাদেরি জয়ের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশিদ ফিরোজ, বাসদ চট্টগ্রাম জেলা সদস্য কমরেড স.ম. ইউনুচ, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট চট্টগ্রাম জেলার আহ্বায়ক হেলাল উদ্দিন কবির, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রাম নগর শাখার সভাপতি মিরাজ উদ্দিন। সমাবেশ পরিচালনা করেন বাসদ চট্টগ্রাম জেলার সদস্য রায়হান উদ্দিন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© srejonbangla52tv.com 2022 All rights reserved
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD