1. admin@srejonbangla52tv.com : Srejon Bangla 52 tv :
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০২:২৩ পূর্বাহ্ন

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৬ আগস্ট ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
  • Update Time : মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০২২
  • ১৪৩ Time View

নিজস্ব প্রতিবেদক: আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

পূর্ণমাত্রার পারমাণবিক যুদ্ধে মারা যাবে ৫০০ কোটি মানুষ: গবেষণা
আধুনিক বিশ্বে একটি পূর্ণমাত্রায় পারমাণবিক যুদ্ধ হলে বিস্ফোরণে তো প্রাণহানি হবেই, কিন্তু এর ফলে বায়ুমণ্ডলে সূর্যের আলো আটকে দেওয়া ছাইয়ের যে আস্তরণ পড়বে, তাতে বিশ্বব্যাপী দুর্ভিক্ষ দেখা দেবে এবং তার কারণে মারা যেতে পারে প্রায় ৫০০ কোটি মানুষ। সম্প্রতি যুক্তরাষ্ট্রের রাটগার্স ইউনিভার্সিটির এক গবেষণায় উঠে এসেছে ভয়াবহ এই তথ্য।

তীব্র গরমে চাপের মুখে ফ্রান্সের পরমাণু বিদ্যুৎকেন্দ্রগুলো
ইউরোপের অন্য দেশগুলোর মতো কয়েক সপ্তাহ ধরে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় পুড়ছে ফ্রান্সও। এতে দেশটিতে নদীগুলোর পানি কমে গেলেও পারমাণবিক বিদ্যুৎনির্ভরতা বাড়ানোর পরিকল্পনা থেকে সরে আসার কোনো লক্ষণ নেই ফরাসি সরকারের। ফ্রান্সের জ্বালানি চাহিদার প্রায় ৭০ শতাংশই পূরণ হয় পারমাণবিক বিদ্যুৎ থেকে। বিশ্বের আর কোনো দেশ পারমাণবিক বিদ্যুতের ওপর এতটা নির্ভরশীল নয়। কিন্তু গত কয়েক সপ্তাহের টানা গরমে ফ্রান্সের পারমাণবিক চুল্লিগুলোর ওপর অতিরিক্ত চাপ তৈরি হয়েছে।

তালেবানি আফগানিস্তানে সহিংসতা কমেছে ব্যাপকভাবে: দ্য ইকোনমিস্ট
আফগানিস্তানের বেশিরভাগ অংশে এখন আর যুদ্ধের তর্জন-গর্জন শোনা যায় না। পশ্চিমা-সমর্থিত সরকারকে হটিয়ে তালেবান ক্ষমতা দখলের এক বছরে দেশটিতে সহিংসতা কমেছে ব্যাপকভাবে। তবে এর সঙ্গে শান্তির বিষয়টি মিলিয়ে বিভ্রান্ত হবেন না। আফগানিস্তানে ক্ষুধা ও দারিদ্র্য আরও বেড়েছে। সবচেয়ে খারাপ আছেন নারীরা। তাদের কাজ ও শিক্ষার সুযোগ সীমিত হয়েছে।

ফের পেট্রলের দাম বাড়লো পাকিস্তানে
পাকিস্তানে ফের পেট্রলের দাম বাড়লো। তবে উচ্চ গতির ডিজেল (এইচএসডি) এবং কেরোসিনের দাম কমানো হয়েছে। সোমবার এক ঘোষণায় জানানো হয়েছে আগামী প্রায় দুই সপ্তাহের জন্য এই দাম নির্ধারণ করা হয়েছে। দেশটিতে পেট্রল এবং হালকা ডিজেল তেলের (এলডিও) দাম লিটারপ্রতি যথাক্রমে ৬ রুপি ৭২ পয়সা এবং ৪৩ পয়সা বাড়ানো হয়েছে। অপরদিকে উচ্চ গতির ডিজেল (এইচএসডি) এবং কেরোসিনের দাম লিটারপ্রতি যথাক্রমে ৫১ পয়সা এবং ১ রুপি ৬৭ পয়সা কমানো হয়েছে।

শ্রীলঙ্কার বন্দরে চীনের ‘গুপ্তচর’ জাহাজ, উদ্বিগ্ন ভারত
ভারতের আপত্তি সত্ত্বেও শ্রীলঙ্কার হামবানটোটা বন্দরে নোঙর করলো চীনের বিতর্কিত একটি জাহাজ। মঙ্গলবার (১৬ আগস্ট) সকালে জাহাজটি পৌঁছে যায় কলম্বোর বন্দরে বলে জানা গেছে। বিশ্লেষকরা বলছেন, দ্য ইউয়ান ওয়াং ৫ নামের ওই চীনা জাহাজ গবেষণা ও জরিপ করার কাজে নিয়োজিত।

কেনিয়ার নতুন প্রেসিডেন্ট হলেন উইলিয়াম রুতো
পূর্ব আফ্রিকার সবচেয়ে ধনী দেশ কেনিয়ায় নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন উইলিয়াম রুতো। দেশটির নির্বাচন কমিশনের প্রধান সোমবার (১৫ আগস্ট) ডেপুটি প্রেসিডেন্ট উইলিয়াম রুতোকে প্রেসিডেন্ট পদে বিজয়ী ঘোষণা করেন। নির্বাচনী ফলাফল জানার পরপরই রুতো বলেছেন, আমরা আর পেছনে ফিরে তাকাবো না। আমরা ভবিষ্যতের দিকে তাকাবো। আমাদের সবার মাঝে ঐক্য দরকার সামনে এগিয়ে যাওয়ার জন্য।

তাইওয়ানের ৭ কর্মকর্তার ওপর চীনের নিষেধাজ্ঞা
তাইওয়ানের স্বাধীনতা চাওয়ার বিষয়টিকে সমর্থন করায় দ্বীপটির সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে চীন। মঙ্গলবার (১৬ আগস্ট) দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করেন চলতি মাসের শুরুতে। এরপরই এই নিষেধাজ্ঞা এলো। চীন বলছে, তারা ভুল বার্তা পাঠিয়েছিলেন।

মালি থেকে তল্পিতল্পা গোটালো ফরাসি সেনারা
মালি থেকে তল্পিতল্পা গুটিয়ে নিলো ফরাসি সেনারা। ফ্রান্সের পক্ষ থেকে জানানো হয়েছে যে, তাদের সর্বশেষ সেনা সদস্যরা মালি ছেড়েছেন। ফলে মালিতে ফ্রান্সের দীর্ঘ ৯ বছরের অভিযান শেষ হলো। এক বিবৃতিতে ফরাসি সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, তারা একটি সুশৃঙ্খল এবং নিরাপদ পন্থায় সামরিক চ্যালেঞ্জ মোকাবিলা করেছে।

ক্রিমিয়ায় রুশ ঘাঁটিতে কয়েক দফা বিস্ফোরণ
ইউক্রেনের ক্রিমিয়া উপত্যকায় একটি সামরিক ঘাঁটিতে কয়েক দফা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এই ঘটনায় এখন পর্যন্ত দুজনের আহত হওয়ার খবর পাওয়া গেছে। রুশ কর্মকর্তারা জানিয়েছেন, উত্তর ক্রিমিয়ার ডিঝানকোই এলাকায় বিস্ফোরণ থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে। বিদ্যুতের একটি সাবস্টেশনেও অগ্নিকাণ্ডের খবর পাওয়া গেছে।

পাকিস্তানে বাস-তেলের ট্যাঙ্কারে সংঘর্ষ, নিহত ২০
পাকিস্তানে একটি যাত্রীবাহী বাস এবং তেলের ট্যাঙ্কারে সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ২০ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে আরও ছয়জন। কর্মকর্তারা জানিয়েছেন, মঙ্গলবার সকালে পাঞ্জাব প্রদেশের মুলতান-সুকুর মটরওয়েতে (এ-৫) ওই দুর্ঘটনা ঘটেছে। মুলতানের ডেপুটি কমিশনার তাহির ওয়াতো এক বিবৃতিতে ওই দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, যাত্রীবাহী বাসটি লাহোর থেকে করাচির দিকে যাচ্ছিল। পরে জালালপুর পিরওয়ালায় পেছন দিকে বাসটির সঙ্গে একটি তেল ট্যাঙ্কারের পেছন দিকে ধাক্কা লাগে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© srejonbangla52tv.com 2022 All rights reserved
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD